৯ম দিনের প্রতিপাদ্য ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে ‘মুজিব চিরন্তন’ মূল প্রতিপাদ্যের দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা’র ৯ম দিন বৃহস্পতিবারের অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’।

জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত উক্ত অনুষ্ঠান টেলিভিশন, বেতার, অনলাইন ও স্যোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে। অনুষ্ঠানসূচি অনুযায়ী প্রথম পর্বে বিকাল ৫ টা ১৫ মিনিট থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত আলোচনা অনুষ্ঠান, সন্ধ্যা ৬ টা থেকে সাড়ে ৬ টা পর্যন্ত ৩০ মিনিটের বিরতি এবং দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে রাত ৮ টা পর্যন্ত রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান ও সঞ্চালনা করবেন আসাদুজ্জামান নূর এমপি। আলোচনায় অংশগ্রহণ করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আলোচনা পর্বে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সে কাইয়ুন এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সুহৃদ, জাপানের তাকাশি হাওয়াকাওয়া-এর পুত্র ওসামু হায়াকাওয়া-এর ভিডিও বার্তা প্রচার করা হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে বন্ধু রাষ্ট্র কোরিয়ার সাংস্কৃতিক অনুষ্ঠানের ধারণকৃত ভিডিও, ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যের ওপর টাইটেল এ্যানিমেশন ভিডিও, ভাটিয়ালি গানের সুরে কোরিওগ্রাফিক পরিবেশনা, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে গান গাওয়া আমেরিকান সংগীত শিল্পী জোয়ান বায়েজের গান, চট্টগ্রামের ‘যুদ্ধ শিশু’ দলের পরিবেশনা এবং যুদ্ধ কন্যার বক্তব্যের ভিডিও ক্লিপ।

অ্যালেন গিন্সবার্গের ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ শীর্ষক সংগীতানুষ্ঠান, বঙ্গবন্ধুর কন্যাদ্বয়ের ভাষ্যে ‘সেই ভয়াবহ রাতের কাহিনী’, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী এবং পরবর্তী প্রজন্মের শিল্পীগণের যৌথ পরিবেশনা, কম্বোডিয়ার লোকযন্ত্রবাদন ও কোরিওগ্রাফি প্রদর্শন, ‘যুদ্ধাপরাধের বিচার’ শীর্ষক একটি ভিডিও ক্লিপ, ঢাকা থিয়েটারের পরিবেশনায় নাট্যাংশ ‘নিমজ্জন’, ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে’ শীর্ষক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ভিডিও পরিবেশনা এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হবে।- বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *