১০৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

অর্থনৈতিক পুনরুদ্ধার ও কর্মসংস্থান তৈরিতে বিশ্বব্যাংক ১০৫ কোটি ডলার দেবে
অর্থনৈতিক পুনরুদ্ধার ও কর্মসংস্থান তৈরিতে বিশ্বব্যাংক ১০৫ কোটি ডলার দেবে

অর্থনৈতিক পুনরুদ্ধার ও কর্মসংস্থান তৈরিতে বিশ্বব্যাংক ১০৫ কোটি ডলার দেবে

বাংলাদেশকে ১০৫ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। মানসম্পন্ন কর্মসংস্থান সৃষ্টি, কোভিড-১৯ অতিমারির পরিস্থিতিতে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি জোরদার এবং ভবিষ্যত সঙ্কট মোকাবেলা করে অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর সক্ষমতা অর্জন করা-এমন তিনটি প্রকল্পের জন্য বিশ্বব্যাংক গতকাল শুক্রবার এই অর্থ অনুমোদন করেছে।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন,‘এটি নজিরবিহীন এক পরিস্থিতিতে বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের পক্ষ থেকে অসাধারণ এক সাড়া।

কোভিড-১৯ অতিমারি বাংলাদেশের জনগণের জীবিকার উপায়সহ দারিদ্র বিমোচন ও সমৃদ্ধি অর্জনের বিশাল সফলতাকে বিপন্ন করে তুলেছে। এমন অবস্থায় এসব প্রকল্পের সুবাদে মানসম্পন্ন অধিক কর্মসংস্থান সৃষ্টি, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি ও প্রযুক্তিনির্ভর অর্থনৈতিক কর্মকান্ড এদেশের মানুষজন ও অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে ৫০ কোটি ডলারের ‘প্রাইভেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্ট্রাপ্রেনিওরশিপ প্রজেক্ট’ শুরু হবে। এতে ২০০ কোটি ডলারের সরাসরি বিনিয়োগ আকর্ষন হবে,যার ফলে দেড় লাখ মানুষের নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হবে।
১০৫ কোটি ডলারের মধ্যে ২৯ কোটি ৫০ লাখ ডলার ব্যবহার হবে ‘এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনসি’ প্রকল্পে। এর আওতায় সকল সরকারি সংস্থায় সমন্বিত ও ক্লাউড কম্পিউটিং ডিজিটাল প্ল্যাটফর্ম স্থাপন ও সাইবার নিরাপত্তা জোরদার করা হবে।

বিশ্বব্যাংক জানায়,তাদের দেওয়া অর্থে ২৫ কোটি ডলারের সেকেন্ড প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’ নামে আরেকটি প্রকল্প নেওয়া হবে। এ ছাড়া এন্ট্রাপ্রেনিওরশিপ হাব বা প্রযুক্তি কেন্দ্র গড়ে তোলা হবে জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে।

এছাড়া সংস্থাটি ঝুঁকির মুখে থাকা গরিব মানুষকে রক্ষা, ব্যবসায়ে অর্থায়ন ও অর্থনৈতিক পুনরুদ্ধারে আগামী ১৫ মাসে বিশে^র ১০০ টির বেশি দেশকে ১৬ হাজার কোটি ডলার সহায়তা করবে। এর মধ্যে আইডিএ নতুনভাবে অনুদান ও একেবারে সহজ শর্তের ঋণ হিসেবে ৫ হাজার কোটি ডলার দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *