সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর

নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা। বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করবে। বায়োপিকটি তৈরির জন্য পরিচালক হিসেবে বেছে নেয়া হয়েছে মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে। বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছেন। এখন চলছে বিভিন্ন চরিত্রে শিল্পী বাছাই এর কাজ। এ সংক্রান্ত কাজ, শূটিং ও আনুষ্ঠানিক বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বুধবার (৫ ফেব্রুয়ারী) ঢাকায় এসেছেন বায়োপিক মাস্টার শ্যাম বেনেগাল।

এদিকে বঙ্গবন্ধুর এই বায়োপিকে মহান নেতা গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন নন্দিত অভিনেতা তৌকীর আহমেদ। এই তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অভিনেতা নিজেই।

আজ শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকাল ৯টায় এফডিসিতে সোহরাওয়ার্দী চরিত্রের জন্য পোশাকের মাপ দিয়েছেন তৌকীর। এর আগে গত জানুয়ারিতে অডিশনে অংশ নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি। বঙ্গবন্ধুর বায়োপিকে তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয়ের সুযোগকে ক্যারিয়ারে বিশেষ সংযোজন বলে মনে করছেন তৌকীর।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমি খুবই আনন্দিত। এত বড় একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি। বঙ্গবন্ধু সংশ্লিষ্ট যে কোনোকিছুই ভালো লাগে। তার জীবন নিয়ে নির্মিত সিনেমায় তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র করতে পারাটা তো বিশেষ কিছু। যারা এই সিনেমার সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা জানাচ্ছি।’

তৌকির আরও বলেন, ‘আরও একটা আনন্দের ব্যাপার হলো কাছে থেকে কিংবদন্তি চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের কাজ দেখার সুযোগ পাবো। এটা পরিচালক হিসেবে আমাকে অনেক সমৃদ্ধ করবে বলে মনে করি।’

এদিকে আরও জানা গেছে, এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রে কাজ করবেন অভিনেত্রী দিলারা জামান। এছাড়া বাকী চরিত্র এখনো নিশ্চিত হয়নি। চলছে যাচাই বাছাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *