সুনামগঞ্জে ফিরেছেন চার হাজার প্রবাসী, কোয়ারেন্টাইনে ৩৯৮

সুনামগঞ্জে করোনা ভাইরাসের বিস্তার রোধে প্রবাসফেরতরা হোম কোয়ারেন্টাইন অনুসরণ করছেন না। অবাধে চলাফেরা করায় দিন দিন আতঙ্ক বেড়েই চলছে।

কোন কোন এলাকায় স্থানীয়রা প্রবাসফেরতদের ধরে হোম কোয়ারেন্টাইনে দিলেও সর্বত্র এমন সচেতনতা লক্ষ্য করা যায়নি।

জেলা প্রশাসন করোনা ভাইরাস ঠেকাতে প্রতিদিন ফেইসবুক ফেইজে গণবিজ্ঞপ্তি জারির পাশাপাশি মাইকিং এমনকি ওয়ার্ড পর্যায়ে প্রতিরোধ কমিটি গড়ে তুলছেন।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, গত ১ মার্চ হতে জেলায় প্রায় ৪ হাজার প্রবাসী বিভিন্ন দেশ থেকে ফিরেছেন। স্বাস্থ্য বিধি যথাযথভাবে অনুসরণের জন্য অব্যাহতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, ধর্মীয় উপাসনালয়, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ স্থানীয় প্রশাসন কর্তৃক মাইকিং ও লিফলেট বিতরণ করার মাধ্যমে অনুরোধ করা সত্ত্বেও অনেক প্রবাসী তা মানছেন না।

অথচ অবাধে স্থানীয় হাটবাজার, বাসস্ট্যান্ড, হোটেল-রেস্তোরা ইত্যাদিতে ঘোরাফেরা করছেন। ইতোমধ্যে হোম কোয়ারেন্টাইন না মানায় কয়েকজন প্রবাসীকে জরিমানাও করেছেন ভ্রাম্যমান আদালত।

এ সংক্রান্ত সরকারি নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এবং দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯, ২৭০ ও ২৭১ ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হলেও প্রবাসফেরত সুনামগঞ্জে ৪ হাজার প্রবাসীদের মধ্যে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৩৯৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *