সারাদেশে একদিনে করোনায় মৃত্যু ১০১ জন

১৬ এপ্রিল, ২০২১

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ১০১ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৬৭ ও নারী ৩৪ জন।

গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৯৪ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ১৮২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

আজ মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখো গেছে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৩ জন এবং ষাটোর্ধ বয়সের মারা গেছেন ৬৩ জন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ৯০৬ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৪১৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২২৫ জন বেশি আক্রান্ত হয়েছেন। গতকাল ১৯ হাজার ৯৫৯ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ১৯২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৩৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ২১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ৩৬ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫১ লাখ ৩৪ হাজার ৪৭৮ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ১১ হাজার ৭৭৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৮ লাখ ২৪ হাজার ২৩৯টি হয়েছে সরকারি এবং ১৩ লাখ ১০ হাজার ২৩৯টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮৩ শতাংশ।

এদিকে দেশে করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হওয়ার মানুষের সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৬৯৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৯১৫ জন। গতকালের চেয়ে আজ ২২১ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ২ হাজার ৯০৮ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৪ দশমিক ৪৩ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৭ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৭০৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৭৭০ জনের। গতকালের চেয়ে আজ ৬৩টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৮৬টি ও বেসরকারি ৭১টিসহ ২৫৭টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯০৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৯৫৯ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৫৩টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *