মোদির সফর ঠেকাতে ইসলামি দলগুলোর নয়া কর্মসূচি

দিল্লিতে মুসলমানদের ওপর সহিংসতার প্রতিবাদে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর বাতিলের দাবিতে রাজধানীতে বিক্ষোভ করেছে সমমনা ইসলামী ও সমমনা দলসমূহ। একইসঙ্গে মুজিববর্ষের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণের প্রতিবাদে আগামী ১২ মার্চ বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণাও দিয়েছে ইসলামি কয়েকটি দল ও সংগঠন।

আজ শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে জুমার নামাজের পর সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করেন হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের আমির ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।

সংক্ষিপ্ত সমাবেশে তিনি বলেন, ১২ তারিখ বাদ আসর সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালিত হবে। কোনওভাবেই বাংলার মাটিতে আমরা মোদিকে পা রাখতে দেবো না। প্রধানমন্ত্রীর প্রতি আমাদের আহ্বান, দিল্লিতে মুসলমানদের ওপর যে নির্মম অত্যাচার চালানো হয়েছে, এরপর তৌহিদী জনতা মোদির মতো খুনিকে বাংলার মাটিতে পা রাখতে দেবে না। আমরা আগেও এ কথা বলেছিলাম, আজও বলছি।

সমাবেশের পর সংগঠনগুলোর উদ্যোগে জাতীয় মসজিদের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি মসজিদের সামনে থেকে শুরু হয়ে পল্টনের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময়, অপ্রীতিকর কোনও পরিস্থিতি এড়াতে আশেপাশে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে প্রতিহত করার ঘোষণা দেয় সমমনা ইসলামী দলসমূহ। কয়েকটি ধর্মভিত্তিক রাজনৈতিক দল ও সংগঠনের সমন্বয়ে গঠিত এ ফোরামটি সোমবার (২ মার্চ) এক বিবৃতিতে জানায়, মোদির ঢাকা সফর সম্প্রদায়িক সম্প্রীতিকে বিনষ্ট করবে।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি জুমার নামাজের পর ভারতে মুসলমানদের ওপর নির্যাতন, মসজিদ, মাদ্রাসায় আগুন দেয়ার প্রতিবাদে ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল বের করে সমমনা ইসলামি দল সমূহ।

সমমনা ইসলামী দলসমূহের মধ্যে রয়েছে- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস, খেলাফত মজলিস, খেলাফত আন্দোলন, মুসলিম লীগ ও ইসলামি ঐক্য আন্দোলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *