মহাশিল্পীর মহাপ্রয়ান- প্লাবন কোরেশী

মহাশিল্পীর মহাপ্রয়ান- প্লাবন কোরেশী

এন্ড্রুদা, আমাদের মাঝে আপনার শারীরিক উপস্থিতি আর নেই। আপনি এখন দূর আকাশের তারা। বিচ্ছিরি এই খবরটা কানে আসার পর থেকে একটা প্রশ্ন বারবার ঘুরপাক খাচ্ছে মাথার ভেতর, আপনি না থাকলে আমাদের সুর থাকবে কীভাবে?

আপনি না থাকলে সৌন্দর্য থাকবে কোন অধিকারে? এমন এক সিংহাসনের আপনি রাজা, ওখানে পতন বলে কিছু নেই। ওখানে পরবর্তী মহাজন ব’লে কোনো শব্দ নেই। আমি জানি, আমরা জানি, জানতেন আপনিও, আপনি না থাকলে আপনার সিংহাসন আদিগন্তকাল একদম খালি প’ড়ে থাকবে।

ওটা জানার পরও এভাবে চলে যাবার কোনো মানেই তো হয় না এন্ড্রুদা। শৈশবে মোহাচ্ছন্নতার স্তম্ভ, কৈশোরে ঐন্দ্রজালিক আকর্ষণের কেন্দ্রবিন্দু, আর যৌবনে আপনি অধ্যয়নের মূল বিষয়। বয়স বাড়তে-বাড়তে আপনি আমাদের অনাগত জীবনের গৃহশিক্ষক। আপনার গুণ বিচারের গুণ তো আমার নেই দাদা। কীরকম শব্দে বাক্য সাজালে আমার এই লেখাটি যথাযথ হবে, আমি তা বুঝতে পারছি না একদম।

কী উচ্চারণ, কী আবেগ, কী একাগ্রতা, কী বিলষ্ঠতা, কী পরিচ্ছন্নতা, কোথায় নেই আপনার সরব উপস্থিতি? শব্দকে সুরে গেঁথে কীভাবে তা বাতাসে ভাসাতে হয়, আপনার চাইতে ভালো ওটা আর কেউ জানে না। আপনি আর বাংলাদেশের গান সমার্থক হয়ে গেছে সেই কবেই।

দশকের পর দশক একটা জাতিকে কণ্ঠ দিয়ে এভাবে শাসন করা যায়, এটা আপনি খুব ভালোভাবেই দেখিয়ে দিয়ে গেলেন। বাংলা গানের আপনি সুযোগ্য রাজাধিরাজ, আপনি একাই একটা পৃথিবী। ঠিক মনে পড়ে না, কখন থেকে আপনার প্রেমে পড়েছিলাম। শুধু এটা জানি, আপনার কণ্ঠমদিরা পান করার পর কোনোদিন আর সেই নেশা কাটেনি।

যতোদিন বাঁচবো, এই নেশা আমায় ছাড়বে না। মাইক্রোফোনে দাঁড়িয়ে রিদমকে জাপটে ধরে বিষয়বস্তু আর চরিত্রের সামনে একজন গায়ককে কীভাবে দাঁড়াতে হয়, আগামি দিনের গায়কেরা কেবল আপনার কাছ থেকেই তা শিখবে। যারা ছোট, আপনার কণ্ঠের চোরাবালিতে তারা আটকে থাকবে, আর এঁকে যাবে জীবনের মানচিত্র।

বড়রা অবাক বিষ্ময়ে চেয়ে চেয়ে দেখবে, কতোটা উচ্চতায় উঠতে পারে কেউ। আগামি দিনের গানকর্মিরা প্রভাতে-নিশিথে উপলব্ধি করবে, আপনি অনন্য, আপনি অপ্রতিদ্বন্দ্বী।

এন্ড্রুদা, আপনি ঈশ্বরের গানপুত্র। আপনার এই মহাপ্রস্থানে আমরা সাধারণ মানুষেরা চোখের জলে ভাসলেও আমি জানি, ঈশ্বর আজ মহাখুশি, কারণ; আজ ঈশ্বরের গানপুত্র তার কোলে ফিরে গেছে।

আর লিখতে পারছি না দাদা। চোখে দেখতে পাচ্ছি না কিছু…… …… প্লাবন কোরেশী ।

প্লাবন কোরেশী সংস্কৃতিকর্মী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *