প্রোটিয়াদের হারালো বাংলাদেশ

জয়ের উল্লাসে মাতোয়ারা বাংলাদেশ নারী দল

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচেও জয় পেল বাংলাদেশ নারী দল। সিলেটে বল হাতে নাহিদা-রিতু ও রাবেয়ার নৈপুণ্যের পর মুর্শিদা খাতুনের ব্যাটিংয়ে দুই ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতে নিল বাংলাদেশ ইমার্জিং নারী দল।

ফারজানা হক ও নিগার সুলতানা জোতির নৈপুণ্যে প্রথম দুই ওয়ানডেতে জিতে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ দল। বৃহস্পতিবার তৃতীয় ওয়ানডেতে টস হেরে আগে বোলিং পায় নিগার সুলতানা বাহিনী। এ ম্যাচে দলের মূল পেসার জাহানারাকে ছাড়াই নামে টাইগ্রেসরা। তবে জাহানারা না থাকলেও তার অনুপস্থিতি টের পেতেই দেননি নাহিদা আক্তার, রিতু মনি ও রাবেয়া খানরা।

এই তিন বোলারের আক্রমণে আগে ব্যাট করতে নেমে ৩৩.৩ ওভারে ৯২ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের শুরুতেই উইকেট হারানো প্রোটিয়া নারীরা বিপর্যয়ে পড়ে দলীয় ২৭ রানের মাথায় তিন উইকেট হারিয়ে। রিতু, নাহিদা ও রাবেয়ার বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা।

দলের পক্ষে আন্নেকে বস্কের ৪৯ বলে ৩০ এবং অ্যান্ড্রুসের ২৯ বলে ১৮ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকা ৯২ রান জমাতে পারে স্কোরবোর্ডে। বল হাতে তিনটি করে উইকেট লাভ করেন নাহিদা আক্তার, রিতু মনি ও রাবেয়া খান।

জবাব দিতে নেমে ইনিংসের শুরুতেই শারমিন সুলতানাকে হারিয়ে বসে বাংলাদেশ। দলীয় ৫ রানে প্রথম উইকেটের পতনের পর দ্বিতীয় উইকেটের পতন ঘটে ৩৩ রানে। উইন্সটারের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন অধিনায়ক নিগার সুলতানা (১৩)। তবে ব্যাট হাতে ছন্দে ছিলেন ওপেনার মুর্শিদা খাতুন। তার করা ৭১ বলে ৪৬ এবং ফারজানা হকের ১৬ রানের সুবাদে ৬ উইকেট হাতে রেখেই ম্যাচ নিজেদের করে নেয় বাংলাদেশ ইমার্জিং নারী দল।

এই জয়ে ম্যাচ সেরা হন রাবেয়া খান। মাত্র ৪ ওভার হাত ঘুরিয়ে ১৫ রানের বিনিময়ে ৩টি উইকেট তুলে নেন তরুণ এই বোলার। আগামী ১১ এপ্রিল একই মাঠে সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *