নাটক কনডেমড সেল

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় প্রাঙ্গণেমোর-এর নাটক কনডেমড সেল মঞ্চায়িত হবে।

নাটকটি রচনা করেছেন অনন্ত হীরা আর নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। ‘কনডেমড সেল’ প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা।

‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হীরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকে।

‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। নাট্যকার এ নাট্য প্রয়াসকে আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম তারই কিছু খণ্ড চিত্রের নাট্য নির্মাণ ব্যাতিত নাটকের বাদ বাকী ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক।

তথাপি দর্শকের নিজের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সংগে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন। ‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *