তুর্কি হামলায় ৩২৭ সিরিয়ান সেনা নিহত

তুরস্কের অপরেশন স্প্রিং শিল্ড শুরু হওয়ার পর গত চব্বিশ ঘণ্টায় সিরিয়ার আসাদ বাহিনীর ৩২৭ সেনাকে হত্যার করেছে বলে দাবি করেছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, অপারেশন স্প্রিং শিল্ডের আওতায় গত ২৪ ঘণ্টায় ৩২৭ সিরিয়ান সেনাকে হত্যা করা হয়েছে। এ ছাড়া একটি যুদ্ধবিমান, একটি ড্রোন, ছয়টি ট্যাংক, পাঁচটি রকেট লাঞ্চার এবং ২টি বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে।

তুরস্কের টেলিভিশন চ্যানেল টিআরটি ওয়ার্ল্ড জানায়, এ ছাড়া তুর্কি সামরিক বাহিনী আসাদ সরকারের তিনটি সাজোঁয়া যান, ছয়টি সামরিক যান এবং গোলাবারুদ রাখার একটি ডিপো ধ্বংস করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আরও বলা হয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে আসাদ বাহিনীর হামলায় এক তুর্কি সেনা নিহত হয়েছেন। মন্ত্রণালয়ের এক টুইট বার্তায় জানানো হয়, ইদলিবে আসাদ বাহিনীর আর্টিলারি হামলায় ওই সেনা নিহত হন। এ হামলায় একজন নিহত ও অপর একজন আহত হয়েছেন।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে জানা যায়, তুরস্ক এফ-১৬ জঙ্গিবিমানের সাহায্যে সিরিয়ায় একটি এল-৩৯ টাইপের বিমান ভূপাতিত করেছে। বিমানটি ইদলিবে অভিযান চালাচ্ছিল। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা-ও খবরটি নিশ্চিত করেছে। এর আগে গত রোববার তুরস্ক সিরিয়ার দুটি জঙ্গিবিমান ভূপাতিত করে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি সিরিয়ার হামলায় ৩৪ তুর্কি সেনা নিহত হয়। আহত হয় প্রায় কয়েক ডজন। এ প্রতিশোধ নিতেই তুরস্ক শুরু করে অপারেশন স্প্রিং শিল্ড। এর মধ্যেই অভিযানে ব্যাপক হতাহতের খবর পাওয়া গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *