তারিকুল ইসলাম সাউথ বাংলা ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি ও সিইও

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হলেন তারিকুল ইসলাম চৌধুরী। এর আগে তিনি একই ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

বুধবার ব্যাংকের ১০৩তম পরিচালনা পর্ষদের সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, তিনি ১৯ মার্চ, ২০২০ থেকে ব্যাংকের এমডি ও সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন।

তারিকুল ইসলাম চৌধুরী ২০১৮ সালের জুলাই মাসে সাউথ বাংলা ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে যোগদান করেন। এর আগে তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের ডিএমডি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. কম (অনার্স) ও এম. কম (অ্যাকাউন্টিং) ডিগ্রিধারী তারিকুল ইসলাম চৌধুরী ১৯৮৪ সালে ফিন্যান্সিয়াল এনালিস্ট পদে সোনালী ব্যাংকে যোগদান করেন।

দীর্ঘ ৩৩ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে তিনি প্রধান কার্যালয়ে হেড অব ক্রেডিট, হেড অব এইচআর, বিভাগীয় প্রধান, মহাব্যবস্থাপক, আঞ্চলিক প্রধান, শাখা ব্যবস্থাপকসহ গুরুত্বপূর্ণ পদে স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন।

১৯৮৮ সালে তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) ডিএআইবিবি ডিপ্লোমাধারী হন। তিনি বিআইবিএমসহ দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানের পাশাপাশি অস্ট্রিয়া, দুবাই ও মালয়েশিয়ায় অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন। তারিকুল ইসলাম চৌধুরী ১৯৫৮ সালে ফেনী জেলার মাছিমপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *