করোনা সচেতনতায় মমতা

প্রাণঘাতি করোনা ভাইরাসের জেরে হওয়া পরিস্থিতির মোকাবিলায় মরণাতঙ্কের মধ্যেই রাজ্যের এ প্রান্ত থেকে ওপ্রান্ত ছুটে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এবার রাজ্যের মানুষকে রাক্ষুসে করোনা সম্পর্কে সচেতন করতে গান বাঁধলেন তিনি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশে এই মুহূর্তে লকডাউন চলছে, আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এই ঘরবন্দি অবস্থা চলবে। করোনা সংক্রমণ রুখতে কতটা প্রয়োজন এই সামাজিক দূরত্ব বজায় রাখার, কী কী সচেতনতা অবলম্বন করতে পারেন জনসাধারণ, এই সবই গানে গানে মানুষের কাছে পৌঁছে দিতে চাইছেন তৃণমূলের এই রাজনীতিক।

এই মরণ ভাইরাসকে আমরা হারাবোই, এই বিশ্বাসও এনে দেওয়ার চেষ্টা করেছেন নিজের লেখা ও সুর দেওয়া গানটির মধ্যদিয়ে। মমতার লেখা ৪৫ সেকেন্ডের এই গানটি গেয়েছেন প্রতিমন্ত্রী তথা গায়ক ইন্দ্রনীল সেন।

‘স্তব্ধ করো, জব্দ করো। করোনাকে ভয় পেয়ো না। ভিড় থেকে সব্বাই দূরে থাকো। করোনাকে ছুঁতে দেব না।’এমন অসাধারণ কথায় গানটি লেখেন পশ্চিমবঙ্গের এই অভিভাবক।

এর আগেও বহুবার সচেতনতা ও নিজের কথা রাজ্যের সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে একাধিকবার তুলি ও কলম হাতে তুলে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার এই করোনা-গানের মাধ্যমে রাজ্যবাসীকে মরণব্যাদির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানালেন তিনি। বাংলা কখনই হেরে যায় না বলে আত্মবিশ্বাস জুগিয়ে সবাইকে একত্র হওয়ার ডাক দেন তৃণমূল নেত্রী।

সারা পৃথিবী এখন করোনা ভাইরাসের আতঙ্ক ভুগছে। এখন পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসে সমগ্র বিশ্বে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫ লক্ষ ৩১ হাজার ৮৬৪ জন, যার মধ্যে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২৪ হাজার ৭৩ জনের।

পাল্লা দিয়ে ভারতেও বাড়ছে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৭২৭ জন। আর প্রাণ গেছে এখন পর্যন্ত ২০ জনের। এর মধ্যে মমতার পশ্চিমবঙ্গে করোনা প্রাণ কেড়েছে একজনের।

এদিকে করোনা ভাইরাসের আতঙ্কে ভারতজুড়ে চলছে সম্পূর্ণ লকডাউন। এই পরিস্থিতিতে রাজ্যের বহু কর্মী আটকে রয়েছেন অন্য রাজ্যে। তাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করার অনুরোধ জানিয়ে দেশের ১৮টি রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *