করোনা ছড়ানোর দায়ে চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

চীনের উহান শহর থেকে করোনাভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। যেসব দেশ বাকি ছিল সেগুলোও এখন আক্রান্ত হচ্ছে। ভারতেও আক্রান্ত হয়েছেন অনেকে। এখন পর্যন্ত আক্রান্ত সংখ্যা ১১০ জন। মৃত্যু হয়েছে দুজনের। তাই করোনা ছড়ানোর দায়ে ভারতের মুজাফফরপুর আদালতে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং রাষ্ট্রদূত সন বেই ডোঙ্গের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে।

মামলাটি করেছেন সুধীর ওঝা নামে একজন। মামলার পরবর্তী শুনানি হবে ১১ ই এপ্রিল। আদালত মামলাটি গ্রহণ করে পরবর্তী শুনানির জন্য দিনটি ধার্য্য করে। খবর এনডিটিভির

অভিযোগকারী তার আবেদনে উল্লেখ করেন, যে করোনা ভাইরাস তৈরি করে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে দিয়ে, বিশ্বের মানুষকে আসলে ভয় দেখানো হচ্ছে। আতঙ্কের মধ্যে ফেলে দেওয়া হয়েছে মানুষকে। আইপিসি ২৬৯, ২৭০,১০৯,১২০বি ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগকারী সুধীর ওঝা জানিয়েছেন, ইচ্ছাকৃতভাবে ষড়যন্ত্র করে চীন এই ভাইরাস তৈরি করে, ছড়িয়ে দিয়েছে। গোটা বিশ্বে আতঙ্ক তৈরি করার জন্য এই কাজ করেছে তারা। আর সেই কারণেই মুজাফফরপুর আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি আদালত গ্রহণ করেছে এবং জানিয়েছে শুনানির পরবর্তী দিন ১১ এপ্রিল ২০২০।

এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ৭ টি সংক্রমনের ঘটনা দিল্লি থেকে পাওয়া যাচ্ছে। উত্তরপ্রদেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা ১২, কর্নাটকে ৬ জন, মহারাষ্ট্রে ৩৩, লাদাখে তিনজন এবং জম্মু-কাশ্মীরে দুজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া তেলেঙ্গানাতে ৩ এবং রাজস্থানে দুটি ঘটনা সামনে এসেছে।

তামিলনাড়ু ,অন্ধ্রপ্রদেশ ,পঞ্জাবে করোনাভাইরাসের একজন করে সংক্রমনের ঘটনা ঘটেছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ১১০ জনের শরীরে সংক্রমণ ঘটেছে। এর মধ্যে বিদেশি ১৭ জন। এদের মধ্যে ১৬ জন ইতালির নাগরিক। তবে অসুস্থদের মধ্যে কেরালায় তিনজনকে নিয়ে মোট ১৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *