করোনায় মৃত্যু ৯ হাজার ছাড়িয়েছে : দেশে আরো ৫২ জনের মৃত্যু

ঢাকা, ৩১ মার্চ, ২০২১ দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৮৭তম দিনে মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৫২ জন। একই সময়ে আক্রান্ত হয়েছেন এ পর্যন্ত সর্বোচ্চ ৫ হাজার ৩৫৮ জন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৫২ জন মৃত্যুবরণ করেছেন, এদের মধ্যে পুরুষ ৩৮ ও নারী ১৪ জন। গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৪৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৯ হাজার ৪৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

গত ২৪ ঘন্টায় ২৬ হাজার ৯৩১ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ৩৫৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ২৬ হাজার ৬২০ জনের নমুুনা পরীক্ষায় ৫ হাজার ৪২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩১৬ জন বেশি আক্রান্ত হয়েছেন।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৮ দশমিক ৯৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯৬ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪৬ লাখ ৭০ হাজার ৫৭৬ জনের নমুনা পরীক্ষায় ৬ লাখ ১১ হাজার ২৯৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৫ লাখ ৩৩ হাজার ৭৪০টি হয়েছে সরকারি এবং ১১ লাখ ৩৬ হাজার ৮৩৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৯ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ০৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ২১৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ১৬২ জন। গতকালের চেয়ে আজ ৫৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৪২ হাজার ৩৯৯ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৯ দশমিক ১৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪২ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৬ হাজার ৬৩১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৭ হাজার ৩৫০ জনের। গতকালের চেয়ে আজ ৬৭৯টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৫৪টি ও বেসরকারি ৭০টিসহ ২২৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২৬ হাজার ৯৩১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৬ হাজার ৬২০ জনের। গতকালের চেয়ে আজ ৩১১টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।  সুত্র- বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *