ইরানকে ৫০ হাজার কিট দিল রাশিয়া

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ইরানের বিভিন্ন শহর এখন আক্রান্ত। তাই ভাইরাস শনাক্ত করতে ইরানকে ৫০ হাজার কিট দিয়েছে রাশিয়া।

কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি আছে কিনা তা নিশ্চিত হতে স্বাস্থ্য পরীক্ষার এই উপকরণ প্রয়োজন হয়। চীনের উহান শহর থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় ইরান যখন জোর প্রচেষ্টা চালাচ্ছে তখন এ রাশিয়া এসব কিট পাঠালো।

আজ মঙ্গলবার রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি বলেছেন, দেশটির সরকার মরণঘাতী করোনাভাইরাস সনাক্ত করতে তেহরানের দূতাবাসকে ৫০ হাজার কিট দিয়েছে। খুব শিগগিরই এসব কিট তার দেশের স্বাস্থ্যকর্মীদের কাছে সরবরাহ করা হবে।

রাষ্ট্রদূত জালালি করোনাভাইরাস মোকাবেলায় ইরানের সঙ্গে রাশিয়ার সহযোগিতার প্রশংসা করেন। তিনি বলেন, করোনাভাইরাস মোকাবেলায় এবং এর বিস্তার নিয়ন্ত্রণে ইরান প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

তবে তিনি বলেন, এ ভাইরাসের মহামারি নির্মূল করার জন্য আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন রয়েছে। বিশ্বব্যাপী প্রবল হয়ে উঠা করোনা মহামারি মোকাবেলায় তেহরান-মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে ইরানের রাষ্ট্রদূত এ মহামারিকে আন্তর্জাতিক হুমকি হিসেবে আখ্যায়িত করেন।

এদিকে, ইসলামি প্রজাতন্ত্র ইরানও নিজস্ব প্রযুক্তিতে করোনাভাইরাস সনাক্তকরণ কিট  তৈরি করছে। এসব কিট চলতি মাসের ২০ তারিখে বাজারে আসার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *