আমি ও কি মুক্তিযোদ্ধা

সবসময় ব্যতিক্রমধর্মী কাজ নিয়ে ভেবেছেন তরুন নির্মাতা শাহিন আহমেদ। বলা চলে তার ক্যারিয়ার সবে মাত্র শুরু এরি মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে নিজেকে একটি গুরুত্বপূর্ণ স্থানে আসিন করেছেন। তার কৌশলগত যোগ্যতা এবং মেধা তাকে এ পর্যন্ত এগিয়ে নিতে সক্ষম করেছে। আশপাশের অনেকের সহযোগীতার কথা তিনি অকপটে স্বীকারও করেন বটে।

কিন্তু আজকের প্রতিপাদ্য বিষয় তার অত্যাসন্ন টিভি নাটক আমিও কি মুক্তিযোদ্ধা । এই গল্পটি মুক্তিযুদ্ধ বিষয়ক। এই নাটকে  নাম ভুমিকায় অভিনয় করেছেন সজল তার বিপরীতে ছিলেন নাদিয়া নদী। এছাড়াও নাটকে দেখা যাবে কাজী উজ্বল, আশরাফ কবীর, তমাল মাহবুব, শিশির আহমেদ, তন্দ্রা, লিজা খানমসহ আরো প্রায় ৭০জনকে। নাটকটি আগামী ২৬ মার্চ এটিএন বাংলায় প্রচারিত হবে রাত ৯ টায়। ইতিমধ্যে শাহিন আহমেদ তার ব্যক্তিগত ফেসবুকে পোস্ট করে সবাইকে নাটকটি দেখার আমন্ত্রণ করেছেন।

নাটকে সজলকে দেখা যাবে ততকালীন একজন সরকারি চাকুরিজীবীর চরিত্রে। অন্যদিকে নাদিয়াকে দেখা যাবে সহজ সরল ও শিক্ষিতা একজন গৃহিনী হিসেবে। এখন দেখার বিষয় তারা কিভাবে যুদ্ধটাকে দেখছে? মুক্তিযুদ্ধে তাদের কি কোন ভূমিকা ছিল? তারাও কি মুক্তিযোদ্ধা?

অস্ত্র হাতে আমরাতো অনেকেই মুক্তিযুদ্ধের গল্প দেখেছি বা শুনেছি। কিন্তু অস্ত্র ছাড়া যারা আমাদের স্বাধীনতা নিয়ে কাজ করেছে তাদের কথা আমরা কি কেউ জানি! শাহিন আহমেদের এবারের গল্প সেইসব অজানা মানুষের একটি ব্যতিক্রমী গল্প নিয়ে। গল্পটি বাস্তবতার উপর লিখা। গল্পটি রচনা করেছেন মেজর (অব:) শাহাব উদ্দিন চাকলাদার।

যুদ্ধের ময়দানে যারা অস্ত্র হাতে যুদ্ধ করেছে ১৯৭১ সালে শুধুমাত্র তারাই হয়েছে বর্তমানে তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা। কিন্তু বাকি যারা পরোক্ষভাবে কষ্ট করেছেন যুদ্ধে সহযোগীতা করেছেন আমিও কি মুক্তিযোদ্ধা মূলত তাদের গল্প। যুদ্ধ, মৃত্যু, ধর্ষণ, অত্যাচার-নির্যাতন ছাড়াও যে যুদ্ধ হয়েছে তা দেখা যাবে এই গল্প। স্বাধীনতা পেতে কত না কষ্ট হয়েছে তা জানতে পারবো এই গল্পে।

নাটকটি প্রযোজনা করেছেন মমতাজ চাকলাদার রিনা। চিত্রগ্রহণ করেছেন মিঠু মনির ও আকাশ। পরিবেশনা করেছে ফ্রেন্ডস মিডিয়া এবং সহযোগীতায় রয়েছে হোয়াইট বাংলা প্রোডাকশন। পরিচালনার পাশাপাশি নাটকটি চিত্রনাট্যও করেছেন শাহিন আহমেদ।

তবে বর্তমানে শাহিন আহমেদ ভালবাসার সাত রঙ নামে আরেকটি নাটক নিয়ে ব্যস্ত আছেন। এ নাটকটিও এটিএন বাংলার জন্য নির্মাণ করছেন বলে জানান তিনি। নাটক নির্মানের পাশাপাশি তিনি নতুন স্যাটেলাইটে আসা বঙ্গটিভির জন্য তারকাদের সাক্ষাৎকার নিয়ে নিয়মিত অনুষ্ঠান শুরু করতে যাচ্ছেন শাহিন আহমেদ। অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে পেছনের গল্প ।  অগামী মাস থেকে অনুষ্ঠানটি সম্প্রচারে আসতে পারে বলে জানাগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *