অনুদান দেয়ায় শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা

কোভিড-১৯ জরুরি তহবিলে অনুদান দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভয়াবহ করোনা ভাইরাস মোকাবেলায় কোভিড-১৯ জরুরি তহবিল গঠন করা হয়।

সোমবার এক টুইট বার্তায় মোদি বলেন, ‘কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার অর্থ দেয়ার ঘোষণা দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।’

তিনি বলেন, আমাদের ঐক্য ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা কোভিড-১৯-এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারব। শেখ হাসিনা কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণার একদিন পর মোদি তার এ কৃতজ্ঞতা প্রকাশ করলেন।

সম্প্রতি সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) নেতাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ তহবিল গঠনের প্রস্তাব করেন। ভারত ভয়াবহ করোনাভাইরাস মোকাবেলায় প্রাথমিকভাবে তহবিলে এক কোটি মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রোববার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য সংকট মোকাবেলায় সার্ক সচিবালয় বরাবরে মৌখিকভাবে এ তহবিল অনুমোদন করেন।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সার্ক সচিবালয় ও ভারত সরকারের বরাবর করোনা মোকাবেলায় বাংলাদেশের ১৫ লাখ মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি বিষয়ে নোট ভারবাল পাঠাবে। মন্ত্রী বলেন, এখন এ তহবিলের অর্থ করোনা মোকাবেলায় ব্যয় করা হবে। কিন্তু পরে এ অঞ্চলের জনগণের স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় এ তহবিলের অর্থ খরচ করা হবে। ওই তহবিলে নেপাল ও আফগানিস্তান ১০ লাখ করে, মালদ্বীপ দুই লাখ ও ভুটান এক লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *